Thursday 26 March 2020

করোনাভাইরাস আশঙ্কা নিয়ে 'সমালোচিত' ফেসবুক পোস্টের জন্য ২ কলেজ শিক্ষককে বরখাস্ত!

করোনাভাইরাস আশঙ্কা নিয়ে 'সমালোচিত' ফেসবুক পোস্টের জন্য ২ কলেজ শিক্ষককে বরখাস্ত! 


   চিকিত্সকদের পিপিইর ঘাটতি নিয়ে তাদের "সমালোচনামূলক" ফেসবুক পোস্টের পরে দুই সরকারি কলেজ শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

বরখাস্ত হওয়া শিক্ষকরা হলেন ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজের সহযোগী অধ্যাপক কাজী জাকিয়া এবং বরিশাল সরকারী মহিলা কলেজের প্রভাষক শাহাদাত উল্লাহ কায়সার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ গতকাল তাদের সাময়িক বরখাস্ত করে বলেছে যে তাদের ফেসবুক পোস্ট সরকারী কর্মচারীদের (শৃঙ্খলা ও আপিল) বিধি -২০১ against এর বিপরীতে গেছে।

তাদের ফেসবুক পোস্টে এই দুই শিক্ষক ডাক্তারদের ব্যক্তিগত প্রোটেকটিভ সরঞ্জাম (পিপিই) অপর্যাপ্ত সরবরাহ এবং স্পষ্টতই বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) কর্মকর্তাদের একাংশের ভূমিকা নিয়ে সমালোচনা করেছিলেন।

বিভাগের সচিব মাহবুব হোসেন স্বাক্ষরিত দুটি পৃথক আদেশে উল্লেখ করা হয়েছে যে সংশ্লিষ্ট সরকারের মন্ত্রনালয়, বিভাগ এবং এজেন্সি করোনভাইরাস ধারণের জন্য বিভিন্ন স্তরে সমন্বিত পদক্ষেপ নিচ্ছে।


সেক্ষেত্রে, "অযৌক্তিক ও উস্কানিমূলক" ফেসবুক পোস্টগুলি সরকারের চলমান উদ্যোগের সাথে বেমানান ছিল, আদেশগুলি যোগ করেছে।

শিক্ষকদের কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছিল যেগুলি কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা কেন শুরু করবে না তা সাত দিনের মধ্যে ব্যাখ্যা করতে বলেছিল।

যোগাযোগ করা হলে জাকিয়া বলেছিলেন, "আমি হতবাক। আমি কী বলব?

"আমি রূপকভাবে বলতে চেয়েছিলাম যে পিপিইর ঘাটতির কারণে চিকিত্সকরা কাজ অবহেলা পর্যবেক্ষণ করছেন এবং আমাদের কিছু সরকারী কর্মকর্তা পিপিই পরা ফেসবুকে পোস্ট আপলোড করছেন।

"আমাদের দায়িত্বজ্ঞানহীনতার কারণে সরকারের ভাবমূর্তি কলুষিত হচ্ছে ... আমি বলতে চাই যে চিকিৎসকরা যেমন রোগীদের পরিচালনা করেন, তাদেরও সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া উচিত।"

তারপরেও জাকিয়া বলেছিলেন, মন্তব্য বিভাগে তার কয়েকজন সহকর্মী তাকে গালি দেওয়া শুরু করার দুই ঘণ্টার মধ্যেই তিনি পোস্টটি মুছে ফেলেন। তিনি স্বীকারও করেছেন যে তার স্ট্যাটাসটি কিছুটা কঠোর ছিল।

তিনি বলেন, তিনি সরকারকে বিব্রত না করে কেবল সচেতনতা বাড়াতে চেয়েছিলেন।

ডেইলি স্টারের সাথে আলাপকালে কায়সার বলেছিলেন, "আমি পরিষেবার নিয়মের সাথে সামঞ্জস্য রেখে কারণ দর্শনের নোটিশ পেয়েছি। আমি এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাই না।

"তবে আমি সামাজিক সচেতনতার অংশ হিসাবে ফেসবুকের স্ট্যাটাসটি লিখেছিলাম যে এই সংকটে যে কারও চেয়ে চিকিত্সকদের পিপিই বেশি প্রয়োজন। আমি কারণ দর্শনের নোটিশের উত্তর দেব।

শেয়ার করুন

0 Please Share a Your Opinion.: